logo

শুদ্ধ বাংলা উচ্চারণ এবং আবৃত্তি প্রতিযোগিতা

Published    2 months ago

Image

পরম মমতা আর ভালোবাসা দিয়ে জীবনের সর্বক্ষেত্রে মাতৃভাষা বাংলার শুদ্ধরূপে প্রয়োগের অঙ্গীকারের মধ্য দিয়ে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে 'শুদ্ধ বাংলা উচ্চারণ'-বিষয়ক এক কর্মশালা।

আজ শনিবার ১৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস শামীমাবাদে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। মহান শহিদদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা পরিচালনা করেন সিলেটের বিশিষ্ট আবৃত্তি শিল্পী এবং প্রশিক্ষক নাজমা পারভীন। কর্মশালায় বাংলা উচ্চারণের বিভিন্ন কলাকৌশল সম্পর্কে ধারণা দেয়া হয়।

সকালে কর্মশালার শুরুতে শিক্ষার্থীদের ইংরেজি বিভাগের পক্ষ থেকে স্বাগত জানান বিভাগীয় প্রধান স্বাতী রানী দেবনাথ এবং প্রশিক্ষককের পরিচিতি তুলে ধরেব ইংরেজি বিভাগের প্রভাষক মৌনী ভট্রাচার্য। কর্মশালা শেষে শিক্ষার্থীদের মধ্যে এক আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শহীদ উল্লাহ তালুকদার। ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান স্বাতী রানী দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ এবং কর্মশালার প্রশিক্ষক আবৃত্তিশিল্পী নাজমা পারভীন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম অপু। সভায় বক্তারা,নতুন প্রজন্মকে ভাষা আন্দোলনের ইতিহাস অনুশীলনের তাগিদ দিয়ে বলেন,মাতৃভাষাকে অবজ্ঞা করে কেউ সফল হতে পারে না। তাই সবাইকে বাংলা ভাষা শুদ্ধরূপে চর্চার ওপর গুরুত্বারোপ করতে হবে।

আলোচনা শেষে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার এবং সনদপত্র তুলে দেয়া হয়।