logo

প্রেস বিজ্ঞপ্তি

Published    1 week ago

Image

বিজ্ঞপ্তি
সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন গত ০৮ আগষ্ট ২০১৯ইং তারিখে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সহ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা এবং ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য একটি গণবিজ্ঞপ্তি ইউজিসির ওয়েবসাইট প্রকাশ করে। উক্ত গণবিজ্ঞপ্তির (ঙ)-নং অনুচ্ছেদে স্পষ্ট করে বলা হয়েছে যে,”সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষা মন্ত্রণালয় থেকে জনাব শামীম আহমেদ, শামীমাবাদ, বাগবাড়ী, সিলেট ঠিকানা-কে বৈধ কতৃপক্ষ হিসেবে পত্র প্রদান করে। উক্ত পত্রের বিরুদ্ধে একটি পক্ষ মামলা দায়ের করেছে। মামলাটি মাননীয় আদালতে বিচারাধীন)”।

আপনাদের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, জনাব শামীম আহমেদ ও তাহার পরিবার বর্গের দ্বারা গঠন কৃত ও এনএসআই’র ইতিবাচক প্রতিবেদনের প্রেক্ষিতে জয়েন্ট ষ্টক কোম্পানিতে নিবন্ধিত বোর্ড অব ট্রাস্টিজ কর্তৃক শিক্ষা মন্ত্রনালয়ে প্রেরিত উপাচার্য প্যানেল থেকে ভিসি নিয়োগের প্রস্তাবের বিষয়ে শিক্ষা সচিব মহোদয় কর্তৃক মাননীয় শিক্ষা মন্ত্রীর নিকট ফাইল উপস্থাপিত হলে মাননীয় শিক্ষা মন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী মহোদয় গণের ইতিবাচক মতামতের প্রেক্ষিতে উক্ত ফাইল মাননীয় প্রধানমন্ত্রীর নিকট প্রেরিত হয়। মাননীয় প্রধানমন্ত্রী ও উক্ত বিষয়ে (ভাইস-চ্যান্সেলর নিয়োগ সংক্রান্ত) সদয় সম্মতি জ্ঞাপন করেন। অত:পর মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক প্রফেসর ড. মো: শহীদ উল্লাহ তালুকদার’কে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য নিয়োগ করেন। সুতরাং জনাব শামীম আহমেদ ও তার পরিবার বর্গ কর্তৃক গঠনকৃত বোর্ড অব ট্রাস্টিজ শিক্ষা মন্ত্রনালয় সহ রাষ্ট্রের সরকার প্রধান ও রাষ্ট্রপ্রধান কর্তৃক স্বীকৃত। উল্লেখ্য যে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ উক্ত আইনের ৬-এর (১) ধারা অনুযায়ী বোর্ড অব ট্রাস্টিজ বিশ্ববিদ্যালয় পরিচালনা সাথে সম্পৃক্ত। তবে বিশ্ববিদ্যালয় তার নিজস্ব আইনগত স্বত্তা (Legal entity) হিসাবে উক্ত আইনের সকল শর্ত পূরণ করতে সক্ষম হয়েছে বিধায় অত্র বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত প্রোগ্রাম সমূহ যথা এলএল.বি (অনার্স) এলএল.এম, সিএসই, ইসিই, বিবিএ, এমবিএ, বিএ অনার্স ইন ইংলিশ, এম.এ ইন ইংলিশ, ইসলামিক স্টাডিস প্রোগ্রাম সমূহের দ্বারা প্রদত্ত বা ইস্যুকৃত ডিগ্রি সমূহের বৈধতা নিয়ে সন্দেহের কোন সুযোগ নেই।  

গনবিজ্ঞপ্তির (চ)-নং অনুচ্ছেদে আরও বলা হয়েছে, “অননুমোদিত প্রোগ্রাম পরিচালনা করার কথা”। আপনাদের সদয় আবগতির জন্য জানানো যাচ্ছে যে, ইলেট্রিক্যাল এবং ইলেট্রনিক্স ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম টি ইউজিসি’র চাহিদা মোতাবেক মেশিন ল্যাব স্থাপন ও ইউজিসি’র প্রতিনিধিগণ কর্তৃক ল্যাব ও অবকাঠামো ভিজিট পূর্বক অনুমোদনের ইতিবাচক আশ্বাসের প্রেক্ষিতে অতিসল্পতম সময়ের জন্য চালু করা হলেও UGC এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আলোচনার ভিত্তিতে ইতোপূর্বে গ্রোগামটি সম্পূর্ণরুপে বন্ধ করে দেওয়া হয়েছে।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সর্ম্পকে বিভিন্ন পত্র পত্রিকা ও মিডিয়া উদ্দেশ্য প্রণোদিত ভাবে সনদ অবৈধ/ ডিগ্রি অবৈধ/ সার্টিফিকেট অবৈধ সহ যে সব ভুয়া ও মিথ্যা , অতিরঞ্জিত, বানোয়াট ও বিকৃত তথ্য প্রচার করছে তাতে বিভ্রান্ত না হবার জন্য ছাত্র/ছাত্রীদের অরুরোধ করা হচ্ছে। মিথ্যা সাংবাদে বিভ্রন্ত না হয়ে প্রকৃত তথ্য জানার জন্য UGC এর ওয়েব সাইটটি ভিজিট করার জন্য শিক্ষার্থী ও অভিভাবক’দের কে  অনুরোধ করছি।  

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঈদের ছুটির পর উক্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ
সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি