logo

এস.আই.ইউ-তে আন্ত:কলেজ বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত

Published    2 months ago

Image

‘জ্ঞান যেখান সীমাবদ্ধ, বুদ্ধি যেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব’ এই মন্ত্রে উজ্জীবিত হয়ে শিক্ষার্থীদের মেধা ও মনন বিকাশে সচেষ্ট সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দুই দিন ব্যাপী আন্ত:কলেজ বির্তক প্রতিযোগিতার অনুষ্ঠিত হয়েছে।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব দুই দিনব্যাপী ১ ও ২ এপ্রিল এই বিতর্কের আয়োজন করে। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভাইস—চ্যান্সলর প্রফেসর ড. মো. শহীদ উল্লাহ তালুকদার বিশ্ববিদ্যালয়ের হল রুমে বির্তক প্রতিযোগিতার উদ্বোধন করেন।

দুই দিনব্যাপী আন্ত:কলেজ বির্তক প্রতিযোগিতায় ডিবেটিং ক্লাবের প্রধান উপদেষ¦টা ও অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক মো. মাহমুদুল হাসান খান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের চেয়ারপার্সন রাজীব আহমেদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য শামীম আহমেদ, সাহিদা ইয়াসমিন চৌধুরী এবং বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দ সহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, কর্মকতার্, ছাত্র/ছাত্রী, ডিবেটিং ক্লাবের মডারেটর ও কর্মচারী বৃন্দ।

বির্তক প্রতিযোগিতার ফাইল রাউন্ডে প্রধান বিচারক হিসাবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক প্রণব কান্তি দেব, সহযোগি বিচারক হিসাবে ছিলেন খাদিজা তাযকিয়া। তৃতীয় স্থান নিধার্রক হিসেবে ছিলেন নাবিল হাসান মোবিন।

আয়োজকরা জানান, দুই দিন ব্যাপী এই বির্তক প্রতিযোগিতায় সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, শাহজালাল জামেয়া ইসলামীয়া মাদ্রাসা, সুনামগজ্ঞ সরকারী কলেজ, এমসি কলেজ, মঈনউদ্দিন আর্দশ মহিলা কলেজ থেকে ১২টি দল অংশগ্রহণ করে।

বির্তক প্রতিযোগিতায় সিলেট সরকারি মহিলা কলেজ চ্যাম্পিয়ন এবং সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ রানারআপ হয়। এছাড়াও তৃতীয় ও চতুর্থস্থান অর্জন করে যথাক্রমে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এর (দূবার্র) টিম এবং (উন্মিলন) টিম। শ্রেষ্ঠ বিতার্কিক হিসেবে নিবার্চিত হয় সিলেট ক্যান্টমেন্টন পাবলিক স্কুল এন্ড কলেজ এর ছাত্র সামস আবিরুজ্জামান সিয়াম এবং ফাইনাল রাউন্ডের শ্রেষ্ঠ বিতার্কিক হিসেবে নিবার্চিত হয় সিলেট সরকারি মহিলা কলেজ এর ছাত্রী রুপশ্রী দে।

সার্বিক সহযোগিতায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং ক্লাবের সভাপতি সুমন আহমেদ, সাধারণ সম্পাদক কে আর চৌধুরী ইমন, সহ—সভাপতি হিমালয় হিমু, সামিউল হক সামী, পুজা, পান্তুষ দেব, যুন্ম সাধারণ সম্পাদক রাকিব রাসেল, জান্নাতুল ফেরদৌস মীম, সাজিয়া ইব্রাহিম নিথী, সংগঠনীক সম্পাদক ফরহাদ সিদ্দীক, অর্থ বিষয়ক সম্পাদক শফিউর রহমান ও মুমিন সহ ক্লাবের অন্য সদস্য বৃন্দ।