logo

এসআইইউ’তে বঙ্গবন্ধুর জন্মবাষির্কী উদযাপন

Published    3 months ago

Image

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্ম বাষির্কী ও জাতীয় শিশু দিবস-২০২২ যথাযথ মর্যাদায় পালিত হয়েছে।

বৃহস্পতিবারে শুরুতেই বিশ্ববিদ্যালয় পরিবার ও সিলেটের বিভিন্ন স্কুল থেকে আগত প্রতিযোগী শিশু শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আগত বিভিন্ন স্কুলের শিশু শিক্ষার্থীরা বঙ্গবন্ধু’র উপর চিত্রাংকন, বাংলা ও ইংরেজী শুদ্ধ বানান প্রতিযোগিতায় অংশ গ্রহন করে।

পরবর্তীতে শিশুদের নিয়ে কেককাটার মধ্যে দিয়ে ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক সাথী রানী দেবনাথ ও ব্যবসায় বিভাগের সহকারী শিক্ষক সৈয়দা আফসানা বেগম এর সঞ্চালনায় বঙ্গবন্ধুর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসআইইউ’র বোর্ড অব ট্্রাস্টিজের সদস্য শামীম আহমেদ বলেন, বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে দেশ মাতৃকার কল্যাণে সকলকে কাজ করতে হবে।

তিনি জাতীয় শিশু দিবসের গুরুত্ব আরোপ করে আরও বলেন “বঙ্গবন্ধুর জন্মদিনে গড়ব ঐক্য মত, আলোয় আলোয় উঠুক ভরে শিশুর ভবিষ্যৎ”।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান রাজীব আহমেদ। বক্তব্যে বলেন, “বঙ্গবন্ধু আমাদের আদর্শ, এই আদর্শ নিয়েই আমাদের চলতে হবে”।

উক্ত অনুষ্ঠানে সভাপতির বক্তব্য প্রদান কালে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: শহীদ উল্লাহ তালুকদার শিশুদের উদ্দেশ্যে বলেন, আজকের শিশুরাই আগামী দিনের বঙ্গবন্ধু। তাই বঙ্গবন্ধুর স্বপ্নীল সোনার বাংলা গড়তে অগ্রণী ভুমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বোর্ড অব ট্রাস্টিজ সদস্য সাহিদা ইয়াসমিন চৌধুরী, ব্যবসায় অনুষদের ডীন প্রফেসর ড. মিজানুর রহমান, আইন অনুষদের ডিন মো: মাহমুদুল হাসান খান, কোষাধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ (প্রস্তাবিত), ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নুসরত মাহমুদ চৌধুরী, গ্রন্থাগারিক ও আমেরিকান কর্ণার এর পরিচালক মো: মোস্তফা কামাল, অর্থ পরিচালক শংকর কুমার সিনহা, প্রক্টর ও আইন বিভাগের বিভাগীয় প্রধান মো: হুমায়ুন কবির, ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান মো: মহব্বত হোসাইন, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান এম.এ.জি আফিস, পরীক্ষা নিয়ন্ত্রক মো: মহসিন হোসাইন সহ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

চিত্রাংকন প্রতিযোগিতায় বঙ্গবন্ধুর নির্ধারিত ছবিতে রং করা, ক গ্রুপ (নার্সারী থেকে ২য় শ্রেনী) থেকে প্রথম স্থান অধিকার করে পিডিবি প্রাথমিক বিদ্যালয় এর মায়জিয়া আক্তার মিহি, দ্বিতীয় স্থান অর্জন করে পিডিবি প্রাথমিক বিদ্যালয় এর শিক্ষার্থী ছোঁয়া কর্মকার, তৃতীয় স্থান অর্জন করে আল মনাফ ইন্টারন্যাশনাল স্কুল এর শিক্ষার্থী পূজা রানী শীল, বাংলাদেশ বিষয়ক চিত্রাংকন প্রতিযোগিতায় খ গ্রুপ (৩য় থেকে ৪র্থ শ্রেনী) থেকে প্রথম স্থান অধিকার করে বøু বার্ড হাই স্কুল এন্ড কলেজ এর শিক্ষার্থী জুনাইনাহ নাওয়ার, দ্বিতীয় স্থান অর্জন করে নিউ ন্যাশন স্কুল এন্ড কলেজ এর শিক্ষার্থী ফাতেহা করিম, তৃতীয় স্থান অর্জন করে আল মনাফ ইন্টারন্যাশনাল স্কুল এর শিক্ষার্থী অহনা আক্তার বৃষ্টি, বাংলা বানান প্রতিযোগিতায় গ-বিভাগ (৫ম ও ৬ষ্ঠ শ্রেনী) থেকে প্রথম স্থান অধিকার করে সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এর শিক্ষার্থী যুয়াইরিয়া রাফীদ ইয়াশা, একই প্রতিষ্ঠানের দ্বিতীয় স্থান অর্জন করে রুবাইয়াত রামিন রাহমা, তৃতীয় স্থান উমাইগা রামিন উমামা এবং ইংরেজী বানান প্রতিযোগীতা ঘ-বিভাগ (৭ম ৮ম শ্রেনী) সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এর শিক্ষার্থী জাইমা মেধা বক্তী, দ্বিতীয় স্থান পৃথী হোসেন, তৃতীয় স্থান অর্জন করে ইসরাত জাহান ইসা।

উল্লেখ্য যে, উক্ত অনুষ্ঠানটি ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান নঈমা মাসউদ নীলা ও সহকারী প্রক্টর নেসার আহমেদ এর সহযোগীতায়, শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দারুলফালাহ মাদ্রাসা’র শিক্ষার্থী আশরাফুল আলম মাহদী এবং পবিত্র গীতা পাঠ করেন অত্র বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার সুবিনয় আচার্য রাজু ।