logo

উড্ডয়ন হল সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ড্রোন

Published    2 weeks ago

Image

আকাশে উড়লো সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের শিক্ষার্থীদের তৈরী করা ড্রোন।

সিএসই বিভাগের বিভাগীয় প্রধান ও CRTC পরিচালক আব্দুল আওয়াল আনসারী এর নেতৃত্বে সিএসই বিভাগের অদম্য দুই শিক্ষার্থী মো. ইহসানুল হক হৃদয় (৪র্থ বর্ষ সম্পন্ন) এবং আবু নাসের (৪র্থ বর্ষ ২য় সেমিস্টার) অক্লান্ত পরিশ্রম ও সার্বিক প্রচেষ্ঠায় দীর্ঘ ২ মাস পর বৃহস্পতিবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গনে SIU Monitoring Drone উড্ডয়ন করা হয়।

SIU Monitoring Drone দলের অন্যান্য সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মিজান আহমেদ মুন্না (৩য় বর্ষ ১ম সেমিস্টার), অমিত লাল দাশ (৩য় বর্ষ ১ম সেমিস্টার), মিকদাদ আহমদ (২য় বর্ষ ১ম সেমিস্টার) এবং SIU Monitoring Drone টি তৈরীতে সময়ে সময়ে বিভিন্ন কাজে সহযোগিতা করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের শিক্ষার্থী জুনায়েদ আহমেদ।

উড্ডয়নের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ চেয়ারম্যান শামীম আহমদ, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুল্লাহ তালুকদার, কোষাধক্ষ্য প্রফেসর মো. মনির উদ্দিন এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ঋষিকেষ ঘোষ সহ অন্যান্য অনুষদের শিক্ষক, কর্মকর্তা,কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।

আব্দুল আওয়াল আনসারীর উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান শামীম আহমদ অত্যন্ত খুশি হন এবং এই রকম আরো গবেষণামূলক প্রজেক্ট তৈরীতে উনার সার্বিক সহায়তা থাকবে বলে আশা ব্যাক্ত করেন। ই

ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুল্লাহ তালুকদার বলেন, এমন সম্ভাবনাময় আরো প্রজেক্ট তৈরী করতে এবং প্রজেক্টগুলো জাতীয় পর্যায়ে উপস্থাপন করতে।

এছাড়া কোষাধক্ষ্য প্রফেসর মো. মনির উদ্দিন এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন ঋষিকেষ ঘোষ বলেন, প্রজেক্টটি সুন্দর হয়েছে এবং আরও নতুন নতুন প্রজেক্ট করার জন্য আহবান জানান।

সর্বশেষে সিএসই বিভাগের দুই শিক্ষার্থী মো. ইহসানুল হক হৃদয় এবং আবু নাসের এমন সফল একটি প্রজেক্ট শেষ করতে পেরে অত্যন্ত আনন্দ প্রকাশ করেন এবং ইউনিভার্সিটির সহযোগিতা পেলে এমন আরোও বিজ্ঞানময় প্রজেক্ট করার আশা ব্যক্ত করেন।