logo

এসআইইউ আইসিটি ফেস্ট ২০১৯ অনুষ্ঠিত

Published    6 months ago

Image

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সিএসই সোসাইটির আয়োজনে এসআইইউ আইসিটি ফেস্ট ২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

২৫/২/২০১৯ ও ২৬/২/২০১৯ দুইদিন ব্যাপী এসআইইউ সিএসই বিভাগের সার্বিক তত্ত্বাবধানে নেভাডিয়া টেকনোলজি, টেক আইসিএস, এনরিচ ও সিলটেক আইটির সহযোগিতায় আইসিটি ফেস্টে প্রোগ্রামিং কনটেস্ট, আইসিটি সেমিনার, প্রজেক্ট শো-কেসিং, হ্যাকাথন, আইসিটি কুইজ এবং গেমিং কনটেস্ট, এই ছয় বিভাগে শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।

দুই দিন ব্যাপী অনুষ্ঠিত ফেস্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠান বুধবার (২৭/২/২০১৯) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের হলরুমে অনুষ্ঠিত হয়।

সিএসই বিভাগের বিভাগীয় প্রধান খালেদ হোসাইনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান শামীম আহমদ।

এসময় তিনি বলেন "বর্তমান যুগ কম্পিউটারের যুগ। দেশকে বিশ্বায়নের এই যুগে সর্বক্ষেত্রে টিকে থাকতে হলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের জ্ঞান সঠিক ভাবে রপ্ত করতে হবে এবং দেশের উন্নয়নের জন্য প্রয়োগ করতে হবে"।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ শহীদ উল্লাহ তালুকদার। এছাড়া অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর মো. মনির উদ্দিন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ঋষি কেশ ঘোষ, অর্থ পরিচালক সুশান্ত আচার্য, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ও অত্র বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আবু ছয়ীদ মোহাম্মদ আব্দুল্লাহ, আইন বিভাগের বিভাগীয় প্রধান হুমায়ুন কবীর।

বক্তারা আনন্দমুখর পরিবেশে এসআইইউ আইসিটি ফেস্ট ২০১৯ আয়োজন করায় সিএসই সোসাইটিকে ধন্যবাদ জানান। এবং বিভিন্ন বিভাগ  ভবিষ্যতে সিএসই সোসাইটির সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে গত সোমবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আইসিটি ফেস্টের উদ্বোধন করেন এসআইইউ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান শামীম আহমদ।

ছয়টি এরিয়ার উপর অনুষ্ঠিত এই প্রতিযোগিতা’য় গেমিং কনটেস্ট বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিল।

উক্ত গেমিং কনটেস্টে চ্যাম্পিয়ন হয় বিবিএ ৪র্থ বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী ইশতিয়াক আহমেদ ও মিঠুন রায়ের দল দ্যা ওয়ারিয়র এবং রানার আপ হয় সিএসই ৪র্থ বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী মাহমুদুল হাসান তারেক ও সাইফ আনোয়ার শাওনের দল থান্ডার বল্ট।

আইসিটি কুইজ ও চ্যাম্পিয়ন হয় সিএসই ১ম বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী মাহবুবুর রাহমান সুয়েব এবং রানার আপ হয় ৩য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী গনেশ চন্দ্র দাশ।

সিএসই বিভাগের ৩য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী গনেশ চন্দ্র দাশ, জনি সরকার, মো. আলমগীর মিয়া’র দল আলফা’স আলফা প্রজেক্ট শো-কেসিং এ চ্যাম্পিয়ন হয় এবং সিএসই ৪র্থ বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী মো. ইহসানুল হক, মো. আবু নাসের, তাহরিন জাহান নওশীর দল এসআইইউ ফিনিক্স।

হ্যাকাথন এ চ্যাম্পিয়ন হয় সিএসই তৃতীয় বর্ষ ২য় সেমিস্টারের এসআইইউ মেটাফিজিক্যাল টিমের মো. নাজমুস সাকিব ওহী, রাসেল মিয়া, তোয়াহা আলিম এবং রানার আপ হয় সিএসই ২য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী এবাভ-এবাভ দ্যা-এভারেজ টিমের অমিত লাল দাশ, আশরাফ উজ জামান, আশিকুর রহমান।

প্রোগ্রামিং কন্টেস্ট ইভেন্টে চ্যাম্পিয়ন হয় এসআইইউ বোটল এক্সপ্রেস এবং রানার আপ হয় এসআইইউ-ড্রিম ক্রাশার্স।

বোটল এক্সপ্রেসের সদস্যরা হলেন সিএসই দ্বিতীয় বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী অমিত তালুকদার, গোলাম সরোয়ার ও অরিন্দম দাস। রানার আপ টিমের সদস্যরা হলেন সিএসই দ্বিতীয় বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী শরীফ মুহসিনা রহমান বিন্তী, তানজিনা আক্তার পলি, তিথী সরকার তুলি।