logo

এসআইইউ’তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

Published    3 months ago

Image

আজ ২৬ শে মার্চ ২০২২ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালে আজকের এই দিনে মুক্তির প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে বাঙালী জাতি মহান মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে পরাধীনতার অন্ধকার থেকে স্বাধীনতার আলোতে আত্মপ্রকাশ করে আমাদের প্রিয় মাতৃভুমি।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: শহীদ উল্লাহ তালুকদার ও বোর্ড অব ট্রাস্টিজ সদস্য শামীম আহমেদ দিনের শুরুতেই সকাল ৮টায় জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করারপরই সকাল ৯ টায় সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের হলরুমে স্বাধীনতা দিবস উপলক্ষে কুইজ প্রতিযোগীতা ও সাড়ে ১১টায় আলোচনা অনুষ্ঠান হয়। ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক সাথী রানী দেবনাথ ও ব্যবসায় বিভাগের সহকারী শিক্ষক সৈয়দা আফসানা বেগম এর সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য প্রধান করেন বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য শামীম আহমেদ।

বিশেষ অতিথি হিসাবে প্রফেসর নিতাই চন্দ্র চন্দ এবং অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: শহীদ উল্লাহ তালুকদার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ব্যবসায় অনুষদের ডীন প্রফেসর ড. মিজানুর রহমান, আইন অনুষদের ডিন মো: মাহমুদুল হাসান খান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নুসরত মাহমুদ চৌধুরী, অর্থ পরিচালক শংকর কুমার সিনহা, প্রক্টর ও আইন বিভাগের বিভাগীয় প্রধান মো: হুমায়ুন কবির, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান নঈমা মাসউদ নীলা, পরীক্ষা নিয়ন্ত্রক মো: মহসিন হোসাইন সহ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

কুইজ প্রতিযোগীতায় প্রথম হয়েছেন উইমেন্স মডেল কলেজ এর শিক্ষার্থী সুমাইয়া আক্তার, দ্বিতীয় হয়েছেন সিলেট সরকারী উইমেন্স কলেজ এর শিক্ষার্থী আনিকা তাবাসুম চৌধুরী এবং একি কলেজের ছাত্রী তৃতীয় স্থান অধিকার করেছেন মাহিদ তাবাসুম চৌধুরী।

উল্লেখ্য যে, উক্ত অনুষ্ঠানটি গ্রন্থাগারিক ও আমেরিকান কর্ণার এর পরিচালক মো: মোস্তফা কামাল ও সিএসই বিভাগের বিভাগীয় প্রধান এম.এ.জি আফিস এর সহযোগীতায়, শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জনাব কামরুল ইসলাম, সিএসই ৩/১ এবং পবিত্র গীতা পাঠ করেন অত্র বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার সুবিনয় আচার্য রাজু ।